চীনারা ভারতে ঢুকে বসে আছে, মোদি বলছে ঢুকেনি: রাহুল গান্ধী

দৈনিক নতুন বিশ্ববার্তা অনলাইন ডেস্ক

প্রকাশিত: ৭:৫৯ পূর্বাহ্ণ, জুলাই ২১, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের প্রধান বিরোধীদল কংগ্রেসের সাবেক সভাপতি রাহুল গান্ধী এমপি ভারত-চীন সীমান্তে চীনা বাহিনীর অনুপ্রবেশ প্রসঙ্গে বলেছেন, দেশের মধ্যে চীনারা ঢুকে বসে আছে আর প্রধানমন্ত্রী বলছেন তারা ঢুকেনি। তিনি নিজের ইমেজ হারানোর ভয় পেয়ে গেছেন। সোমবার সকালে তার টুইটারে একটি ভিডিওতে এমন মন্তব্য করেন রাহুল।

তিনি বলেন, ক্ষমতায় আসতে একটা নকল স্ট্রংম্যান ইমেজ তৈরি করেছেন মোদি। এই ইমেজ মোদীর ব্যক্তিগত শক্তি হলেও ভারতের জন্য এটি বড় দুর্বলতা। কেন্দ্রীয় সরকার যে আচরণ করছে তার জন্য বড় মূল্য দিতে হবে ভারতকে।

রাহুল আরও বলেন, চীন গোটা বিশ্বকে নিজের মতো করে সাজাতে চাইছে। তারা পূর্বপরিকল্পনা ছাড়া কিছু করে না। গলওয়ান, ডেমচক, প্যাংগং সব জায়গাতেই তারা তাদের মতো করে পরিকল্পনা সাজিয়েছে। আমরা হাইওয়ে বানালেই তারা আপত্তি করে। বড় কোন পরিকল্পনা করলে পাকিস্তানের সাথে মিলে কাশ্মিরে অশান্তি তৈরি করে।
চীন মোদিকে বাধ্য করছে তার কথা মেনে নিতে। তা না হলে বর্ডার ইস্যু তুলে মোদীর স্ট্রংম্যান ইমেজে আক্রমণ করছে। যাতে দেশবাসীর কাছে তার এই ইমেজ ক্ষতিগ্রস্থ হয়।
গত মঙ্গলবারও প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে রাহুল গান্ধী প্রশ্ন করেন, ‘লাদাখে চীনের আগ্রাসন হয়েছে কি না বলুন?’ এভাবেই একনাগাড়ে কয়েকদিন ধরে চীন নিয়ে সোচ্চার হয়েছেন রাহুল গান্ধী। এরপরে বিজেপি’র পক্ষ থেকে পাল্টা জবাব দেওয়া শুরু হওয়ায় কার্যত চীন ইস্যুতে কংগ্রেস ও বিজেপি নেতাদের মধ্যে বাকযুদ্ধ শুরু হয়েছে।
রাহুলের প্রশ্নের জবাবে লাদাখের বিজেপি এমপি জাময়াঙ্গ সেরিং নামগিয়াল সামাজিক যোগাযোগ মাধ্যমে বলেন, কংগ্রেস আমলেই আকসাই চীন দখল করে বেইজিং। সেজন্য দেশকে বিভ্রান্ত করবেন না।

কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ বলেছেন, ‘রাহুল গান্ধীর বোঝা উচিত, এরকম আন্তর্জাতিক বিষয়ে, যেখানে চীনের প্রশ্ন জড়িত, তা নিয়ে টুইটে প্রশ্ন তোলা যায় না।’