বঙ্গবন্ধুর বিপ্লবী জীবন সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে লাইব্রেরী মুখি করা খুবই জরুরী-অঞ্জন চৌধুরী পিন্টু

দৈনিক নতুন বিশ্ববার্তা অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০:২০ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১২, ২০২০

বার্তা সংস্থা পিপ (পাবনা) : বিশিষ্ট শিল্পপতি, বীরমুক্তিযোদ্ধা ও পাবনার প্রাচীন প্রতিষ্ঠান অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু বলেছেন, হাজারো বছরেরর শ্রেষ্ট বাঙালী জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বিপ্লবী জীবন সম্পর্কে নতুন প্রজন্মকে জানাতে হবে। এ জন্য তাদের লাইব্রেরী মুখি করা খুবই জরুরী। তিনি বলেন, বঙ্গবন্ধুর জন্ম শত বার্ষিকী পালনে লাইব্রেরীর পক্ষ থেকে যে সব কর্মসুচি নেওয়া হয়েছিল করোনা ভাইরাসের কারণে তা স্থগীত করতে হয়েছে। করোনা ভাইরাস চলে গেলে সে সব কর্মসুচি পালন করা হবে। ১৩০ বছরের প্রাচীন পাবনার ঐতিহ্যবাহী অনন্দা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর বার্ষিক সাধারণ সভা উপলক্ষে গতকাল শনিবার বিকেলে লাইব্রেরীর হল রুমে স্বাস্থ্য বিধি মেনে এক সভায় সভাপতির ভাষণে পাবলিক লাইব্রেরীর সভাপতি অঞ্জন চৌধুরী পিন্টু এ কথা বলেন।
বার্ষিক সাধারণ সভায় লাইব্রেরীর অবৈতনিক মহাসচিব আব্দুল মতীন খান বিগত বছরের প্রতিবেদন ও সাধারণ সভার সিদ্ধান্ত এবং ২০১৯-২০ বছরের আয় ব্যয়ের হিসাব উপস্থাপন করেন। সভায় সর্ব সম্মতিক্রমে তা অনুমোদন করা হয়। প্রতিষ্ঠানের সহসভাপতি দবির উদ্দিন আহমেদ ও রবিউল ইসলাম রবি এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, ১৮৯০ সালে পাবনার তাঁতিবন্দের জমিদার বংশের প্রতিষ্ঠাতা উপেন্দ্র নারায়ন চৌধুরীর বংশধর অন্নদা গোবিন্দ চৌধুরী শহরের আব্দুল হামিদ রোডে ১৩ শতাংশ জমির উপরে এই লাইব্রেরীটি প্রতিষ্ঠা করেন। প্রাথমিক অবস্থায় দুই রুমের একটি দালানে কিছু বাংলা, সংস্কৃত আর ফরাসী কেতাব দিয়েই লাইব্রেরীটির যাত্রা শুরু হয়। পর্যায়ক্রমে লাইবেরীটিতে বইয়ের সংগ্রহ বাড়ার সাথে সাথে ভবনের কলেবরও বাড়তে থাকে। প্রতিষ্ঠার পর থেকে পাবনা ও পার্শ¦বর্তী অঞ্চলের শিক্ষা ও সাংস্কৃতিক চর্চায় গুরুত্বপূর্ণ অবদান রেখে চলছে এই লাইব্রেরী।
পরে স্কয়ার গ্রুপের প্রতিষ্ঠাতা প্রয়াত স্যামসন এইচ চৌধুরীর সহায়তায় তার ছোট সন্তান অঞ্জন চৌধুরী পিন্টু এই লাইব্রেরীর নতুন ভবন নির্মাণসহ সব কিছু আধুনিকায়নের উদ্যোগ নেন।
১৩০ বছরের প্রাচীন পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সংগ্রহে রয়েছে ত্রিশ হাজারেরও বেশী বই। ১৭৫৮ সালে প্রকাশিত ‘দ্য সেইন্টস এভারলাষ্টিং রেষ্ট’ বইটিই লাইব্রেরীর সবচেয়ে পুরোনো সংগ্রহ। এছাড়া রয়েছে বাংলা সাহিত্য, ফার্শি, উর্দূ, আরবি, হিন্দি, বুলগেরিয়ান, নরওয়েন, ইটালী, রুশ, তুর্কি, চীন, ইরানি সাহিত্য, পালি সাহিত্যের নানা বই। এর পাশাপাশি কয়েক হাজার পত্রিকা, জার্নাল, লিটল ম্যাগাজিন লাইব্রেরীর সংগ্রহে রয়েছে। দেশ বিদেশ থেকে আসা জ্ঞান পিপাসু মানুষদের কাছে আগ্রহের বিষয় পাবনা অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীর সংগ্রহে থাকা প্রায় ৩শ’ বছরের পুরোনো হাতে লেখা বাংলা ও সংস্কৃত পুঁথি আর পান্ডুলিপি গুলো। তাল পাতা আর কাগজে লেখা এসব পুঁথি ও পান্ডুলিপিগুলো সমৃদ্ধ করেছে অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরীকে।