পাবনা এলজিইডি’র লক্ষ্যমাত্রা ২৭০ কোটি টাকা

দৈনিক নতুন বিশ্ববার্তা অনলাইন ডেস্ক

প্রকাশিত: ১০:১৪ অপরাহ্ণ, সেপ্টেম্বর ১৩, ২০২০

রফিকুল ইসলাম সুইট : পাবনা এলজিইডি’র ২৪৩ কোটি টাকার কাজ বাস্তবায়ন হচ্ছে। ২০২০-২১অর্থ বছরে পাবনা এলজিইডি’র সম্ভাব্য লক্ষ্য মাত্রা ২৭০ কোটি টাকা ধরা হয়েছে। সকল কাজে সঠিক মান ঠিক রেখে নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করার প্রত্যয় সংশ্লিষ্ট দের।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, পাবনা সুত্রে জানানগেছে, ২০১৯-২০ অর্থ বছরে ২০টি প্রকল্পের অধীনে সর্বমোট ৪৩১টি (পূর্ববর্তি বছরের অসমাপ্ত স্কীমসহ) গ্রামীণ অবকাঠামো উন্নয়ন ও রক্ষনাবেক্ষন স্কীম গ্রহণ করা হয়। তার মধ্যে ২৪৯টির কাজ সমাপ্ত হয়েছে এবং অবশিষ্ট ১৮২টি স্কীমের কাজ আংশিক সমাপ্ত হয়েছে। অসমাপ্ত উক্ত ১৮২টি স্কীমের কাজ ২০২০-২০২১ অর্থ বছরে বাস্তবায়িত হবে। ২০১৯-২০ অর্থ বছরে এলজিইডি, পাবনার এডিপি লক্ষ্যমাত্রা ছিল ২৪৩.১১ কোটি টাকা। যথাযথভাবে কাজ সম্পাদন পূর্বক ব্যয় করা হয়েছে ২২১.২৮ কোটি টাকা অর্থাৎ লক্ষ্যমাত্রার ৯১.০২% অর্জিত হয়েছে। করোনা মহামারী প্রাদুর্ভাব, নির্মাণ সামগ্রীর দুস্পাপ্যতা, নির্মাণ শ্রমিকের অভাব ইত্যাদি কারণে লক্ষ্যমাত্রার শতভাগ অর্জন সম্ভব হয়নি। ২০২০-২১ অর্থ বছরে নতুন করে চুক্তি সম্পাদিত ৮টি স্কীমসহ বর্তমান চলমান স্কীমের সংখ্যা=১৯২টি। এছাড়া ১৩টি স্কীমের দরপত্র প্রক্রিয়াধীন। ২০২০-২০২১ অর্থ বছরে বাস্তবায়নের জন্য রক্ষনাবেক্ষন ও উন্নয়ন স্কীমসমূহ প্রণয়ন, প্রাক্কলন তৈরীকরণ ও অনুমোদন প্রক্রিয়াধীন আছে। এ অর্থ বছরে এডিপির সম্ভাব্য লক্ষ্যমাত্রা ২৭০.০০কোটি টাকা।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, পাবনার নির্বাহী প্রকৌশলী মো. মোকলেসুর রহমান জানান- পাবনায় যে লক্ষমাত্রা ধরা হয়েছে সেটি বাস্তবায়ন হবে ইনশাল্লাহ। এটি বাস্তবায়ন হলে পাবনার উন্নয়ন ব্যাপকভাবে দৃশ্যমান হবে। বর্তমান সরকারের উন্নয়ন চিত্র ফুটে উঠবে। এর বাইবেও আরো কিছু কাজ হয় এলজিইডির মাধ্যমে। প্রাকৃতিক দুযোর্গ ছাড়া পাবনায় কাজের সুন্দর পরিবেশ রয়েছে। সকল কাজে সঠিক মান ঠিক রেখে নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করার প্রত্যয় ব্যক্তকরে নির্বাহী প্রকৌশলী বলেন সংশ্লিষ্ঠ রা সবাই সচেতনতার সাথে স্ক্রীম বাস্তবায়নে সচেষ্ট।